Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Citizen Charter

সিটিজেন চার্টার

                                                                                                                                                                                       


(নাগরিক সনদ)

 

 

           

আমাদের লক্ষ্য(Our Vision)

           

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগনের দোরগোড়ায় ডাক সুবিধা পৌঁছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিকাল, ফাইন্যানসিয়াল, ইলেকট্রনিকসহ সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।

 

আমাদের উদ্দেশ্য(Our Mission)

 

          দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এলক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়ঃ 

          গ্রাহক চাহিদা পূরণের জন্য নিবেদিত হওয়া

         

            দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহন করা

          কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনোভাব এবং সেব প্রদানের ক্ষেত্রে গ্রাহকের সাথে সম্মানজনক আচরণ করা

          দেশের সামাজিক অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা

          এলাকাভেদে দেশের সকল স্তরে মানসম্মত সেবা প্রদান করা

 

আমাদের সার্ভিসসমূহ(Our Services)

 

            বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরণের সার্ভিস প্রদান করে থাকে।

          ১। মূল সার্ভিস  ২। এজেন্সী সার্ভিস

 

মূল সার্ভিস

সাধারণ চিঠিপত্র

রেজিঃ চিঠিপত্র

জিইপি

ইএমএস

ইএমটিএস(ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস)

পার্সেল সার্ভিস

ভিপিপি

ভিপিএল

ডাকটিকিট বিক্রয়

ডাক দ্রব্য গ্রহণ, প্রেরণ ও বিলি

পোস্টাল ক্যাশ কার্ডপোস্ট ই-প(মোঠো ব্যাংক) -মোবাইল ফোনের মাধ্যমে সঞ্চয় ব্যাংকে টাকা জমা , উঠানো ও ট্রান্সফার করা যায়। 

 

ওয়েভ সাইট (www.poste pay.gov.bd.)

 

এজেন্সী সার্ভিস

 ডাক জীবন বীমা

সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো

প্রাইজ বন্ড বিক্রয় ও ভাঙ্গানো

বিড়ি ব্যান্ডারোল মুদ্রণ ও বিক্রয়

সরকারের সকল প্রকার নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ

 

ডাক সেবার সময়সীমা( Standard time of Services)

 

সাধারণ ডাকসেবাঃ

                                                                                                                                                                                               

ক্রমিক নং

ডাক  সেবার ধরণ

প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন

রেজিঃ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন দেশেরে অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন

জিইপি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২দিন

ইএমএস

ডাকঘরের বুক করা ৩৬ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে  পৌঁছানো

এয়ার পার্সেল

ডাকঘরে বুক করার পর ৭২ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

মনি অর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন

ইএমটিএস

ইস্যূ করার পর সাথে সাথেই দেশের যে কোন প্রান্তে বিলিযোগ্য 

 

 আর্থিক সেবাঃ

 

                                                                                                                       

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব/ মেয়াদী হিসাব

প্রধান ডাকঘরে তাৎক্ষণিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান করা হয়।

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়; এক অফিস থেকে অন্য অফিসে ১০দিন

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী একমাস

মেয়াদপূর্তি সেবা

জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস, সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০দিনের মধ্যে

 

ডাক জীবন বীমাঃ

 

                                                                                                                                               

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

প্রদানের সময়সীমা

পলিসি গ্রহন

পলিসি গ্রহন প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

হিসাব স্থানান্তর

১৫দিনের মধ্যে

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে এক মাস

ঋণ গ্রহন

আবেদনের তারিখ থেকে এক মাস

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস

 

 

 

 

 

 

ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল(Complaint Relating Postal Service)

 

ডাক সেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। আমাদের ওয়েবসাইটে এ জাতীয় অভিযোগ প্রেরণ করা যেতে পারে-

                                                                                               

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিষ্পত্তির সময়সীমা

চিঠিপত্র, মনি অর্ডার, পার্সেল সংক্রান্ত।

সংশ্লিষ্ট পোস্টমাস্টার

           

অনুলিপি সংশ্লিষ্ট ডিপিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহতিকরণ

গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম

সংশ্লিষ্ট ডিপিএমজি

           

অনুলিপি পিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহতিকরণ

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/

           

ডাক অধিদপ্তর

৭দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেয়ে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহতিকরণ

 

মানসম্মত সার্ভিসসমূহ(QualityServices)

 

দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট() এর মাধ্যমে ডাকদ্রব্যাদি গ্রহনের পর দ্রুত পরিবহন করে ২৪ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি প্রদান করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস(ইএমএস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ঘণ্টার মধ্যে বিলি প্রদান করা হয়।

আমাদের গ্রাহক (Our Customers)

দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন তারাই আমাদের গ্রাহক।

 

দেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহন করে থাকে

 

        বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেল প্রেরণ করে থাকে

 

সর্বোপরি ডাকের স্বার্থসংশ্লিষ্ট সকল পর্যায়ের সরকারী, আধা-সরকারী , স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ডাক বিভাগের সম্মানিত গ্রাহক

 

গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা(Expectation From Our Clients)

 

ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা

প্রাপকের ঠিকানায় পোস্ট কোড নম্বর উল্লেখ করা

রেজিষ্টার্ড(Registered) , ইনসিওরড(Insured)জিইপি(GEP),ইএমএস(EMS), পার্সেল(Parcel)এর ক্ষেত্রে   প্রয়োজনীয় ফর্ম যত্ন ও সঠিকভাবে পূরণ করা

ডাক দ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল সংযুক্ত করা

অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া

ডাক বিভাগের নির্ধারিত আকারে বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা

ডাকঘরে সশৃংখলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা

প্রতিটি বহুতল ভবনের নীচে পোস্টবক্স স্থাপন করা

ব্যবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা

যে কোন ধরনের তথ্য ডাক বিভাগের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা

ওয়েবসাইটের ঠিকানাঃwww. bangladeshpost.gov.bd.

 

গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি(Commitment to Customers)

গ্রাহকের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব

সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা

দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাকসেবা প্রদানের নিশ্চয়তা, ডাক দ্রব্যাদির নিরাপত্তা বিধান

আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান

ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগনের কাছে সার্বজনীন ডাক সেবা (চিঠি পত্র) পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ

 

। কি সেবা কোথায় কিভাবে পাবেন।

 

(ক) সাধারণ চিঠি, রেজিঃপত্র,ডাক টিকিট/পোস্টকার্ড বিক্রি, ডাক দ্রব্য গ্রহন ও প্রেরণ-সকল প্রধান ডাকঘর , উপজেলা পোস্ট অফিস , সাব পোস্ট অফিস এবং  শাখা ডাকঘর।

(খ) পিসিসি(পোস্টাল ক্যাশ কার্ড)ঃ - সকল প্রধান ডাকঘর এবং উপজেলা পোস্ট অফিস ।

(গ) ডাক জীবন বীমা ঃ - সকল প্রধান ডাকঘর , উপজেলা পোস্ট অফিস ও সাব পোস্ট অফিস

(ঙ) জিইপি ঃ - সকল প্রধান ডাকঘর ও সকল উপজেলা পোস্ট অফিস।

(চ) ইএমএসঃ- সকল প্রধান ডাকঘর ও মুক্তাগাছা, ভালুকা, গফরগাঁও ও গৌরীপুর উপজেলা ডাকঘর।

(ছ)পার্সেল, ভিপিপি/ভিপিএল ও পোস্টাল অর্ডার- সকল প্রধান ডাকঘর , উপজেলা পোস্ট অফিস ও সাব পোস্ট অফিস ।

(জ) ইএমটিএস (মোবাইল মানি অর্ডার)- সকল প্রধান ডাকঘর , উপজেলা পোস্ট অফিস,  সাব পোস্ট অফিস এবং ৮০ টি শাখা পোস্ট অফিসে।

(ঝ) ডাকঘর সঞ্চয় ব্যাংক ও বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রঃ- সকল প্রধান ডাকঘর , উপজেলা পোস্ট অফিস ও সাব পোস্ট অফিস ।

# ডাকঘর সঞ্চয় ব্যাংকঃ-

(ক) সাধারণ হিসাবঃ-মুনাফার হার ৭.৫০%

(খ) মেয়াদী হিসাব(তিন বৎসর মেয়াদী) ;- মুনাফার হার ১৩.২৪%

(গ) ডাক জীবন বীমাঃ 

          প্রিমিয়ামের হার কম কিন্তু বোনাসের হার বেশি

(ঘ) পরিবার সঞ্চয়পত্র (৫ বৎসর মেয়াদী) ;- মুনাফার হার ১৩.৪৫%

(ঙ) পেনশনার সঞ্চয়পত্র ((৫ বৎসর মেয়াদী) ;- মুনাফার হার ১৩.১৯%

(চ) তিনমাস অন্তর মুনফা ভিত্তিক সঞ্চয় পত্র( ৩ বছর মেয়াদী); মুনাফার হার ১২.৫৯%

(ছ) বাংলাদেশ প্রাইজবন্ডঃ 

          প্রতি ৩মাস অন্তর ড্র, প্রথম পুরস্কার ৬লক্ষ টাকা